দূর্গম খালিয়াজুড়ি স্বাস্থ্য কমপ্লেক্স সফরের গল্প

অনলাইন ডেস্ক
2022-10-11 16:08:33
দূর্গম খালিয়াজুড়ি স্বাস্থ্য কমপ্লেক্স সফরের গল্প

খালিয়াজুড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে লেখকসহ সঙ্গীরা

দূর্গম খালিয়াজুড়ি ও স্মরণীয় ১০.১০.২০২২

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) পদে ময়মনসিংহে যোগদান করে প্রথম সপ্তাহ প্রটোকল অনুযায়ী বিভিন্ন উচ্চ পদমর্যাদার সম্মানী ব্যক্তিগনের সংগে সাক্ষাৎ ও অফিসের কাজেই কেটে গেল।

নিয়ম অনুযায়ী প্রতিমাসে অনূন্য আটদিন স্বাস্থ্য প্রতিষ্ঠান পরিদর্শন করার বাধ্যবাধকতা রয়েছে।

সিদ্ধান্ত নিলাম যেখানে যায়নি কেউ সেখানেই আগে যাব।

বাংলাদেশ সরকারের গেজেটেড দূর্গম উপজেলা খালিয়াজুড়ি। যার একদিকে কিশোরগঞ্জের  ইটনা। সুনামগঞ্জের শাল্লা অন্যপাশে। মদন আর মোহনগঞ্জ তো আছেই। সম্পূর্ণ জলবেষ্টিত এ জলজ জনপদ অত্যন্ত দরিদ্র ও অবহেলিত। তবে রয়েছে মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য। শুধু পানি আর পানি। মাঝে মাঝে দ্বীপের মত জেগে ওঠা এক টুকরা ভূখণ্ড। রং-বেরঙের টিনের ঘর। ঠাসাঠাসি গাদাগাদি করে দাড়িয়ে আছে। জানান দিচ্ছে হাজারো মানুষের নিরাপদ আশ্রয়ের ঠিকানা হিসেবে।

৯ অক্টোবর রাত আটটায় ঢাকা থেকে রওনা দিয়ে নেত্রকোনা পৌঁছালাম রাত বারোটায়। নেত্রকোনা সার্কিট হাউজে নিশিযাপন। ১০. ১০. সকাল সাড়ে ৭ঃ৩০ টায় গাড়ী ছাড়ল। আধাঘন্টায় পৌঁছে গেলাম মদন। সেখানে নাস্তা সেরে আবার গাড়ীতে। প্রায় পৌনে এক ঘন্টা চলার পর দেখা মিলল হাওরের। উচিতপুর মিনি কক্সবাজার যেখান থেকে নয়নাভিরাম হাওর দৃশ্যের শুরু। প্রায় আধা কিলোমিটার ডুবন্ত রাস্তায় গাড়ীতে চলার পর হাওরের মাঝে দৃষ্টিনন্দন ব্রীজ। এবার গ্রামের পাশদিয়ে ছুটে চলা। অসাধারণ এক হাওর দৃশ্য। একপাশে গ্রাম আর একপাশে শুধু পানি আর পানি। প্রকৃতির বিশুদ্ধ আলো বাতাস আর জলের কলতান ব্যাকগ্রাউন্ডে ছায়া সুনিবিড় শান্তির নীড় ছোট ছোট গ্রামগুলি।

গাড়ির ছুটে চলা বন্ধ হল বোয়ালী ব্রিজের কাছে। মেন্দি ইউনিয়ন পরিষদ ও স্কুল ক্যাম্পাসে গাড়ী রেখে উঠে পড়লাম বোয়ালী ব্রীজে। এবার দুপাশেই শুধু পানি আর পানি।

দূর সীমানায় দ্বীপের মত ছোট ছোট গ্রামগুলি। মাঝে মাঝে চলমান নৌকা। সব মিলিয়ে ভারি সুন্দর।

এবার ট্রলার যাত্রা খালিয়াজুড়ির উদ্দেশ্য। নির্ধারিত ট্রলারে সদলবলে উঠে পড়লাম। আয়োজকদের খাতির যত্নে ছলাত ছলাত শব্দে এগিয়ে চলছে আমাদের ট্রলারটি। একটু দূর পেরুতেই ছোট নদী। স্রোতস্বীনি। দূরে ঐ দেখা জয়শ্রীপুর বাজার। হাওরের জল টুইটুম্বুর যে নদীর কারণে- সেটার নাম ধনু নদী। অনেক গভীর স্রোতস্বিনী।

নদীরপাড়ে জেগে ওঠা সবুজ ঘাসের মাঠ। মাঠভর্তি গরুর পাল। নদীর তীরে দাড়িয়ে ঝাঁকে ঝাঁকে সাদা বক আর হাজারো পানকৌড়ির ডুবসাতারের খেলা দারুন উপভোগ্য। দূরে ঐ দেখা যায় খালিয়াজুড়ি। দূর থেকে দেখলাম একটা দোতলা বিল্ডিং। কাছে গিয়ে দেখি ফায়ার সার্ভিস। চারপাশে পানি আর পানি মাঝখানে ফায়ারসার্ভিস। কি তামশা!

পৌঁছে গেলাম ট্রলারঘাটে। কয়েশ বিঘার এক টুকরা ভূখন্ড এই খালিয়াজুড়ি। সিমেন্টের ব্লক দিয়ে মোড়ানো দ্বীপে আছড়ে পড়ছে হাওড়ের পানির ঢেউ। যেদিকেই তাকাবেন শুধু পানি আর পানি।  দূরে দাড়িয়ে আছে পটে আঁকা ছবির মত ছোট ছোট গ্রামগুলি।


আরও দেখুন: