বিনা টিকেটে ট্রেন ভ্রমণের শিক্ষা

ডা. মো. জয়নাল আবেদীন টিটো
2022-08-20 17:35:55
বিনা টিকেটে ট্রেন ভ্রমণের শিক্ষা

সৎ লোকের মডেল পাওয়া তো দুষ্করই। এভাবেই নৈতিকতাহীন, স্বার্থপর একটি জাতি গড়ে উঠছে

অনেক বছর আগের কথা। তখন কলেজে পড়ি। হঠাৎ করেই আমার এক সহপাঠী মারা গেল। তার গ্রামের বাড়ি আমাদের কলেজ থেকে ২০-২৫ মাইল দূরে। মৃত বন্ধুর শোকাহত পিতামাতাকে দেখার জন্য তার গ্রামের বাড়ি যাওয়ার মনস্থ করছি। ট্রেন ছাড়া যাওয়ার আর উপায় নেই।

আমাদের কলেজে রসায়নবিদ্যার শিক্ষক ছিলেন বজলুল করীম স্যার। আমাদের যাওয়ার কথা শুনে তিনিও আমাদের সঙ্গে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করলেন। যথাসময়ে বন্ধুর বাড়ি গেলাম এবং তার কবর জিয়ারত করলাম।

বিকেল বেলায় তার বাড়ি থেকে ফেরার পালা। রেল স্টেশনে পৌঁছামাত্র রেল গাড়িটা লম্বা এক বাঁশি বাজাল। খুব ধীরে অতিকায় যানটি চলতে শুরু করল। হুড়মুড় করে ট্রেনে উঠে গেলাম। কিন্তু, টিকেট করার সময় পাইনি। পথে কোনো টিটিইর সাক্ষাৎ পাইনি যে মূল্য পরিশোধ করে টিকেট কিনে নিব। ৪০-৪৫ মিনিট পর আমরা আমাদের শহরে ফিরে এলাম।

বজলুল করীম স্যারকে আমি বললাম, স্যার, ট্রেনের টিকেট করতে পারিনি। কাজটা তো অন্যায় হয়ে গেল। তখন স্যার সরাসরি চলে গেলেন টিকেট কাউন্টারে। গিয়ে দুটি টিকেট কাটলেন এবং ছিঁড়ে ফেলে দিলেন। এভাবেই তিনি সরকারের পাওনা সরকারকে দিয়ে দিলেন।

কৈশোর এবং তারুণ্যে এমন কিছু মানুষের সান্নিধ্য পেতে হয়, যারা অন্যদের সততা, নিষ্ঠা, দেশপ্রেম শিক্ষা দিবে। কথায় এবং আচরণে অন্যদের সামনে মডেল হবে। তারুণ্যে শিখেছিলাম, বাসে বা ট্রেনে বিনা টিকেটে ভ্রমণ করলে দেশ ও জাতির হক (অধিকার) নষ্ট করা হয়। যে ‘হক’ কোনো দিন মাফ হয় না।

খবর বের হয়েছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একটি বড় অংশ বিনা টিকেটে ট্রেন ভ্রমণ করতে চায় এবং এটা তাদের অধিকার মনে করে। পরিবার, সমাজ, শিক্ষক, শিক্ষা প্রতিষ্ঠান, প্রিন্ট এবং সোশ্যাল মিডিয়া— কেউ আমাদের নবীনদের নীতি-নৈতিকতা শিক্ষা দিচ্ছে না। সৎ লোকের মডেল পাওয়া তো দুষ্করই। এভাবেই নৈতিকতাহীন, স্বার্থপর একটি জাতি গড়ে উঠছে।

লেখক: ডা. মো. জয়নাল আবেদীন টিটো
বিভাগীয় প্রধান, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান


আরও দেখুন: