কেমিস্ট্রি অব লাভ: লাস্ট, এট্রাকশন অ্যান্ড এটাচমেন্ট!

ডা. হামীম ইবনে কাওছার
2022-02-14 19:46:36
কেমিস্ট্রি অব লাভ: লাস্ট, এট্রাকশন অ্যান্ড এটাচমেন্ট!

ভালোবাসা একটা প্রক্রিয়া। কিছু মানসিক এবং শারীরিক পরিবর্তেনের সামষ্টিক নাম।

ভালোবাসার কোনো বিজ্ঞানভিত্তিক সংজ্ঞা নেই। ভালোবাসা একটা প্রক্রিয়া। কিছু মানসিক এবং শারীরিক পরিবর্তেনের সামষ্টিক নাম। ভালোবাসা মূলত তিনটি জিনিসের সমন্বয়- লাস্ট (লালসা), এট্রাকশন (আকর্ষণ) এবং এটাচমেন্ট (সংযুক্তি)!

লাস্ট

দ্য ইন্টলারেবল নিউরাল ইচ! লাস্ট বা লালসা মূলত যৌন আগ্রহ। ছেলেদের ক্ষেত্রে টেস্টোস্টেরোন এটা করে, আর মেয়েদের ক্ষেত্রে ইস্ট্রোজেন। টেস্টোস্টেরোনের পরিমাণ কমতে থাকলে যৌন আগ্রহ কমে। যৌন আগ্রহকেকে লিবিডো-ও বলে চিকিৎসাবিজ্ঞানে। ইস্ট্রোজেনের পরিমাণ বেশি থাকার কারণে মেয়েদের শরীরে ওভুলেশনের সময় তাদের যৌনাকাঙ্খা সবচেয়ে বেশি থাকে যা প্রাকৃতিকভাবে প্রজনন এবং বংশবিস্তারে সহায়ক।

এট্রাকশন

দ্য ডিলিরিয়াম অব ইরোজ! কারো প্রতি আকৃষ্ট না হলেও যৌন লালসা তৈরি হতে পারে কিন্তু তা ভালোবাসার অংশ হবে না। আমরা যখন কারো প্রতি আকৃষ্ট হই, তখন আমাদের শরীরে হরমোনের পরিবর্তন হয়, বিশেষ করে ডোপামিন এবং নর-এপিনেফ্রিন। এই দুই হরমোনের প্রভাবে আমাদের শরীরে কিছু পরিবর্তনও হয়, যেমন- চঞ্চলতা, উচ্ছ্বলতা, ক্ষুধামন্দা এবং নির্ঘুমতা। প্রেমে পড়া মানুষ তার প্রেমিক/প্রেমিকাকে দেখলে তার মস্তিষ্কের ভেন্ট্রাল টেগমেন্টাল এরিয়া এবং কডেট নিউক্লিয়াসে ইলেক্ট্রিক্যাল অ্যাক্টিভিটি দ্রুত বৃদ্ধি পায়।

এটাচমেন্ট

লাস্ট এবং এট্রাকশন হলো প্লেটোনিক লাভ! কিন্তু ভালোবাসার পূর্ণতা আসে সংযুক্তি বা এটাচমেন্ট-এ। অক্সিটোসিন এবং ভেসোপ্রেসিন হরমোন মূলত এর পেছনে কাজ করে। অক্সিটোসিন হলো ‘আদর’ হরমোন এবং এই হরমোন শরীরে সবচেয়ে বেশি নিঃসৃত হয় যৌনক্রিয়ার সময়। অর্গাজমেও অক্সিটোসিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, মাংসপেশির ছন্দময় সংকোচনের মাধ্যমে।

ভালোবাসার রসায়নে সব কিছু ত্রুটিহীন না। লাস্ট এবং এট্রাকশন শরীরে যৌন উত্তেজনার সৃষ্টি করে। এই উত্তেজনা আমাদের মস্তিষ্কের প্রি-ফ্রন্টাল কর্টেক্স যা আমাদের যৌক্তিক ভাবনা, বিচক্ষণতা এবং আত্মসচেতনতা নিয়ন্ত্রণ করে, মস্তিষ্কের সেই কেন্দ্রীয় কার্যক্রমকে নিষ্ক্রিয় করে দেয়। এতে করে অসামাজিক কার্যক্রম, ঈর্ষা, ব্যাভিচার করতেও দ্বিধা তৈরি হয় না।

তোমরা যারা ‘আই লাভ ইউ’ নামক রঙিন মোড়কে ইস্ট্রোজেন-টেস্টোস্টেরোনের উত্তাল ঢেউ ঢেকে রেখেছো, মোড়ক খুললেই নিষ্ক্রিয় হয়ে যেতে পারে তোমাদের প্রি-ফ্রন্টাল কর্টেক্স! ঘটে যেতে পারে এমন কিছু যার জন্য তুমি কাউকে দোষারোপ করতে পারবে না। তুমি জেনেশুনেই করেছো এ বিষ পান! এ এমন বিষ যা তোমার জীবনকে করে সুধাময়!

তথ্যসূত্র সহযোগিতায়: ড. হেলেন ফিশার


আরও দেখুন: