ডেল্টা ধরনে কতটা ঝুঁকিতে দেশ

ডা. কাজী সাইফউদ্দীন বেননূর
2021-07-30 17:15:51
ডেল্টা ধরনে কতটা ঝুঁকিতে দেশ

ডেল্টা ধরন দেশের জন্য অশনিসংকেত হিসেবে দেখা দিয়েছে

ডেল্টা ধরনও করোনাভাইরাস। শুধু এটি রূপ পরিবর্তন করেছে। এর ফলে মানুষের শরীরে সাধারণ যে রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে, সেটি এ ধরনকে চিনতে পারছে না। ভয়াবহভাবে সংক্রমণ ছড়াচ্ছে। করোনায় আগে যেসব উপসর্গ দেখা যেত, ডেল্টার ক্ষেত্রে এগুলো আরও তীব্র হচ্ছে।

ডেল্টা ধরনে আক্রান্তের ফলে নতুন নতুন সমস্যার সৃষ্টি হচ্ছে। তীব্র মাথাব্যথা, ডায়রিয়া এমনকি স্ট্রোকের ফলে দ্রুত রোগীকে হাসপাতালে যেতে হচ্ছে এবং অক্সিজেন লাগছে। সবমিলে ডেল্টা ধরন দেশের জন্য অশনিসংকেত হিসেবে দেখা দিয়েছে।

একবার আমরা ঢাকা থেকে করোনা নিয়ে গ্রামে গেলাম। ঈদুল ফিতরে যাতায়াতের মাধ্যমে ভাইরাসটিকে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছড়িয়ে পড়ল। এবার ঈদুল আজহার পর এখন গ্রাম থেকে এটি ঢাকায় নিয়ে আসছি।

দেশ এখন করোনার উচ্চমাত্রার ঝুঁকিতে। ইতিমধ্যে ৮০-৮৫ শতাংশ ঘরের কেউ না কেউ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে বা হচ্ছে। এটি খুবই ভয়াবহ। আক্রান্তের সংখ্যা অনেক বেশি হলে সংকট গভীর হবে। মেডিকেল ইমার্জেন্সি তৈরি হতে পারে।

গ্রামের মানুষের ধারণা তারা করোনায় আক্রান্ত হবেন না। কিন্তু এখন অনেকেই আক্রান্ত হচ্ছেন। শহরের বেশিরভাগ রোগী মফস্বল থেকে আসছেন। গ্রামে মানুষ অবাধ চলাফেরা করায় সবখানে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। বড় বিষয় আক্রান্তের পর তারা নিজে নিজে চিকিৎসা নিচ্ছেন। এটি করা যাবে না। চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করাতে হবে। সবার আগে পরীক্ষা করতে হবে। ডেল্টা ছড়িয়ে পড়ার এই সময়ে সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করতে হবে। স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।


আরও দেখুন: