শিশুদের মেনিনজাইটিস রোগের লক্ষণ ও করণীয়

নাঈম আবির
2021-04-24 09:55:28
শিশুদের মেনিনজাইটিস রোগের লক্ষণ ও করণীয়

শিশুদের মেনিনজাইটিস একটি মারাত্মক রোগ। এই রোগের ফলে শিশুদের শরীরে মারত্মক কিছু জটিলতার তৈরি হয়।  এ রোগের লক্ষণ ও প্রতিকার বিষয়ে ডক্টর টিভিকে জানিয়েছেন ঢাকা শিশু হাসপাতালের উপ-পরিচালক ডা. প্রবীর কুমার সরকার।   

মেনিনজাইটিস কী?

মেনিনজাইটিস রোগ একটি সংক্রামক রোগ। এই সংক্রমণ ছড়ায় ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাংগাসের মাধ্যমে ছড়ায়।

মস্তিষ্কের আবরণী পর্দা বা ঝিল্লিতে ইনফেকশন বা প্রদাহ হলে তাকে মেনিনজাইটিস বলে। ব্রেইনের উপরে পর্দার এই সংক্রমণ অনেক সময়ই মেনিনজাইটিসের মধ্যে সীমাবদ্ধ থাকে না এটি মস্তিষ্ককেও আঘাত করে।

মেনিনজাইটিসের লক্ষণ

মেনিনজাইটিসের প্রাথমিক লক্ষণগুলো হচ্ছে জ্বর, খিচুনি, বমি হয়ে থাকে। একসময় ঘাড়ে খিচুনি রোগী জ্ঞান হারিয়ে ফেলে। মেনিনজাইটিসের এই পর্যায়কে বলা হয় ম্যানিনগো এনকাফ্লাইটিস।

বাংলাদেশে এর প্রভাব

বাংলাদেশে এক সময় এই রোগে মৃত্যুর হার অনেক বেশি ছিল। ন্যাশনাল ইমুনাইজেশন প্রোগ্রামের মাধ্যমে যখন টিকা দেওয়ায় কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। এসময় নিউমোকক্কাস মেনিনজাইটিস এবং হেমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ এই দুই ধরণকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

আর একটি অন্যতম জীবাণু আছে মেনিগোকক্কাস মেনিনজাইটিস। এটিও শিশুদের হয়, এই ভাইরাসের টিকা এখনও পুরোপুরি কার্যকর হয়নি। এর কারণ হচ্ছে মেনিগোকক্কাল মেনিনজাইটিসের শতাধিক প্রকারভেদ আছে।

আমরা যে টিকা দিচ্ছি, তা প্রধান ১০টি ধরনের বিপরীতে কাজ করে। কিন্তু আরও অনেকগুলো অপরিচিত ধরণ আছে যেগুলোর বিরুদ্ধে তেমন কাজ করতে পারছে না। এবং এই ধরনগুলোর দ্বারাও মেনিনজাইটিস সংক্রমণ হতে পারে।

প্রতিরোধে করণীয় কী?

মেনিনজাইটিস মারাত্মক রোগ হলেও এটির চিকিৎসা বর্তমানে আছে। এটি টিকার মধ্যমেও প্রতিরোধ করা যায়। এর প্রতিষেধকের মাধ্যমেও চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে। খুব দ্রুত এই রোগের চিকিৎসা শুরু করতে পরলে রোগী বড় ধরনের জটিলতা ছাড়াই সেরে উঠতে পারে। কিন্তু দেরি করে চিকিৎসা শুরু করলে ভালো চিকিৎসা দিয়েও এটা প্রতিরোধ করা সম্ভব হয় না। ফলে বাচ্চাদের বড় ধরনের শরীরিক কিছু জটিলতা তৈরি হয়। আর শিশু বয়সে এই জটিলতাগুলো হওয়ায় এর করণে যেসব সমস্যা তৈরি হয় তা সারা জীবন ধরে বয়ে বেড়াতে হয়।


আরও দেখুন: