এনজিওগ্রাম কী আসলেই ঝুঁকিপূর্ণ!

2021-04-09 06:51:42
এনজিওগ্রাম কী আসলেই ঝুঁকিপূর্ণ!

দেশেই এখন উন্নতা প্রযুক্তির মাধ্যমে ১০ মিনিটেই কোনো ধরণের ঝুঁকি ছাড়াই স্ট্রক রোগীদের ব্যথামুক্ত এনজিওগ্রাম করা যায় বলে জানিয়েছেন ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মাদ সেলিম মাহমুদ। স্ট্রোকের চিকিৎসা নিয়ে ডক্টর টিভির সঙ্গে আলাপকালে এমন তথ্য দিয়েছেন তিনি।

এনজিওগ্রামের মাধ্যমে নির্ণয় করা হয় রক্তনালীর কত ভাগ ব্লক হয়েছে। এর উপরই নির্ভর করে হার্টের চিকিৎসা কি হবে। সাধারণ কোনো ব্লক হলে সেটা ওষুধের মাধ্যমে ভালো হয়ে হয়ে থাকে। অধিকাংশ স্টকের রোগী সঠিক সময়ে এটা নির্ণয় না করার কারণে বড় ধরণের ঝুকির মধ্যে পড়েন বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ৮০-৯০ শতাংশ ব্লক হলে সেটা ওষুধ দিয়ে সেরে ওঠা সম্ভব নয় হয় না এজন্য ওপেন হার্ট সার্জারি দরকার হয়। এটা না করলে যে কোনো সময় হার্ট অ্যাটাক হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায় এজন্য হার্টে রিং দিতে হয় বলেও মন্তব্য করেন তিনি।

এসময় তিনি আরও বলেন, বাম দিকের বা ডান দিকের রক্তনালিতে ব্লক থাকলে রিং দিয়েও সম্ভব হয় না, এজন্য ওপেন হার্ট সার্জারি দরকার হয়। এজন্য সার্জারির মাধ্যমে হার্ট ওপেন করে নতুন তিনটি রক্তনালি যুক্ত করা হয়।

মানুষে বুকের বাম পাশে লিমা ও ডান পাশে রিমা নামের দুটি অতিরিক্ত রক্তনালী দেওয়া থাকে। এই রক্তনালী দুটি কেটে হার্টের মধ্যে লাগিয়ে দেওয়া হয়।

 এনজিওগ্রাম এখন হাত দিয়েই করা সম্ভব হচ্ছে। এজন্য রোগীকে দু্ই রাতের বশি হাসপাতলে থাকতে হয় না বলেও জানান এই চিকিৎসক।


আরও দেখুন: