দেশে শনাক্ত করোনার নতুন ধরন ৭০ শতাংশ ছোঁয়াছে

ডক্টর টিভি রিপোর্ট
2021-04-05 09:12:46
দেশে শনাক্ত করোনার নতুন ধরন ৭০ শতাংশ ছোঁয়াছে

অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল ইসলাম।

‌দেশে শনাক্ত হওয়া করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ধরনটি আগের চেয়ে ৬০-৭০ শতাংশ ছোঁয়াছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রিউম্যাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক।

ডক্টর টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বাংলাদেশে করোনার যে স্ট্রেইন শনাক্ত হয়েছে, সেটা যুক্তরাজ্য ভ্যারিয়েন্ট বা ইউকে ভ্যারিয়েন্ট হিসেবে পরিচিত।

ডা. সৈয়দ আতিকুল বলেন, এখন যে ধরনের করোনাভাইরাস দেখা যাচ্ছে, সেগুলোতে ভ্যাকসিন তথা টিকা প্রতিরোধী একটি চরিত্র পাওয়া যাচ্ছে; ফলে এগুলো দ্রুত ছড়াচ্ছে।

দেশে করোনা ভাইরাসের সংক্রমণের হার হঠাৎ করে বেড়ে যাওয়ার কারণ সম্পর্কে তিনি আরও বলেন, অনেকেই করোনার ভ্যাকসিন নেওয়ার পর নিজেদেরকে নিরাপদ বলে মনে করেছিল। ফলে তারা স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে উদাসীনতা দেখিয়েছে। অনেকেই মাস্ক ব্যবহারে ছেড়ে দিয়েছিলেন। এগুলো সংক্রমণ বাড়ার  অন্যতম কারণ বলে মনে হচ্ছে।

বিএসএমএমইউ’র এই অধ্যাপক বলেন, ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত ভাইরাস দশগুণ বেশি ছড়িয়েছে।

তিনি বলেন, এখন যে নমুনাগুলো পরীক্ষা করা হচ্ছে তার মধ্যে অধিকাংশই নিয়মিত পরীক্ষা। এখানে অধিকাংশ পরীক্ষা করা হচ্ছে উপসর্গ ছাড়া। যেমন- বিভিন্ন বিভাগের অফিসার বা দেশের বাইরে যাচ্ছে, তাদের পরীক্ষা করা হচ্ছে। যদি শুধু যাদের উপসর্গ আছে, তাদের পরীক্ষা করা হতো তাহলে এই সংখ্যা ৩০ শতাংশের বেশি হতো।

মানুষ স্বাস্থ্যবিধি না মানলে আক্রান্তের হার আরও ভয়াবহ আকার ধারণ করবে বলে মনে করেন এই বিশেষজ্ঞ।

উল্লেখ্য, করোনার সংক্রমণ রোধে সোমবার থেকে সারাদেশে এক সপ্তাহের লকডাউন তথা বিধিনিষেধ ঘোষণা করেছে সরকার। যদিও সেই লকডাউন মানা এবং স্বাস্থ্যবিধি মানার ব্যপারে উদাসীনতা দেখা যাচ্ছে সারাদেশে। এছাড়া, লকডাউন বিরোধী বিক্ষোভ দেখা যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায়।


আরও দেখুন: